সামনে ঈদ – কিছু ভুলছেন নাতো ? (Tips before Eid)

happy-muslim-family-celebrating-eid-mubarak-festival-illustration-islamic-traditional-dress-enjoying-occasion-53530858

ঈদ ঘনিয়ে আসছে। ভাবছেন এখনো তো অনেক দেরী আসলেই কি তাই? ট্রাফিক জ্যাম এ বসে তো আমাদের ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট হচ্ছে। আর সারাদিন রোজা রেখে শপিং করা একটু কষ্টই। তাই অপেক্ষায় থাকতে হয় কবে সাপ্তাহিক ছুটির দিন আসবে আর শপিং করব। এবার বুঝলেন তো আসলেই সময় কম। চলুন এবার দেখে নিই কি কি কাজ এর লিস্ট এখনি করে নেয়া যেতে পারে।

মায়েদের /মেয়েদের করণীয় :

# বাচ্চাদের কাপড় ও আনুষঙ্গিক কেনা। মায়েরা যদি বাচ্চাদের সাথে মিলিয়ে কাপড় বানাতে চান তাহলে দর্জিবাড়ি এখনি চলে যান । কারন ১৫ রোজার পর থকে দর্জি কাপড় নেবে না ।

# পরিবারে অন্য শিশুরা থাকলে তাদের জন্য এবং পরিবার এর অন্যান্য সদস্য এবং আপনার বাসার সাহায্যকারী গৃহপরিচারিকার জন্যেও এখনি কেনাকাটা সেরে রাখতে পারেন। তার পছন্দ জেনে নিন এবং সেই অনুসারে তার অনুসঙ্গ কিনে দিলে এই ঈদ এ সেও তার পরিবার থেকে দুরে থাকার কষ্ট তা কিছুটা হলেও ভুলে থাকতে পারবে।

# ঈদ উপলক্ষে ঘর সাজানোর জিনিস কিনতে চাইলে তাও কিনে ফেলতে পারেন।

# মেয়েরা চুল কাটাতে চাইলে এখনি পার্লারে চলে যান কারণ আপনি যে স্টাইল বা লুক তা চাচ্ছেন বরং তা হেয়ার কাট নেবার ১৫ দিন পর এ আপনার চুল এ ভালোভাবে ফুটে উঠবে।

# ঈদ এ কি রান্না করবেন সেই মেনু এখনি ঠিক করে ফেলুন এবং সেই অনুযায়ী কিছু আনুষঙ্গিক জিনিস যেমন কিছু মসলা টক দই লিটার দুধ কিনে স্টক করে রাখতে পারেন কারণ প্রতি রোজায় ঈদ এর ২/৩ দিন আহে এগুলোর সাপ্লাই বাজার বা সুপার সপ গুলোতে পাওয়া যায়না অথবা দাম বেশি রাখে।

#বাসার ফ্রিজ ও মাইক্রোওয়েভ ওভেন টি পরিষ্কার করে রাখুন ঈদ এর সপ্তাহ খানেক আগেই ।

#পর্দা সোফার কভার এগুলো এখনি ঘরে ধুয়ে ফেলুন অথবা লন্ড্রী তে পাঠান এখন যেহেতু বর্ষাকাল তাই এগুলো শুকাতেও কিছুটা সময় লাগবে।

# যাকাত এর হিসাব সেরে ফেলুন এবং রমজান এর মধেই দিয়ে দেয়ার ব্যবস্থা করুন।

 

ছেলেদের করণীয় :
# ঈদ এর ছুটিতে ড্রাইভার কে পাঠানোর আগে আপনার গাড়িটি চেক করিয়ে নিন ভালো করে। সব কিছু ঠিক মত কাজ করছে কিনা দেখে নিন। গ্যাস সিলিন্ডার টেস্ট , স্পেআর টায়ার ,ব্রেক শু, স্পার্ক প্লাগ কাজ করছে কিনা ইঞ্জিন অয়েল আছে কিনা দেখে নিন । কারণ ঈদ এর ছুটিতে এসবের কোনো একটাতে সমস্যা হয়ে গাড়ি নষ্ট হলে আপনাকেই ভুগতে হবে।

# Self Driven Car হলে ঈদ এর ছুটির দিন গুলোতে গাড়ি নিয়ে বের হলে সেফটির জন্য ভেহিকেল ট্র্যাকার লাগিয় নিতে পারেন আর তা না সম্ভব হল অন্তত Steering Lock কিনে রাখতে পারেন।

# বাড়ির সবাই কে নিয়ে ঈদ এর ছুটিতে দূরে কোথাও বেড়াত যেতে চাইলে সেটার প্ল্যান এখনি করুন এবং যেখানে বেড়াতে যেতে চান সেই জায়গার হোটেল/রিসোর্ট এর বুকিং দিয়ে রাখুন।

# বাড়িতে কোনো বয়স্ক সদস্য থাকলে তাঁর জন্য প্রয়োজনীয় ঔষধ আছে কিনা দেখে নিন।

# ঈদ এর বাজার এর লিস্ট করে রাখুন আপনার স্ত্রী র সাহায্য নিয়ে।

# চুল কাটানোর কাজ সেরে ফেলুন।

# ঈদ এ যে পাঞ্জাবি পরবেন তা ঈদ এর ২/৩ দিন আগে পরে দেখুন ঠিক আছে কিনা। আয়রন ও করে রাখুন আগের রাতেই । ঈদ এর সকাল এর জন্য রেখে দেবেন না।

# ঈদ মানেই “ঈদি ” আর তাই ঈদি দেয়ার জন্য ব্যাঙ্ক থেকে নতুন নোট সংগ্রহ রাখতে পারেন এখনি।

# ঈদে কেমন খরচ হতে পারে তার একটা হিসাব বা বাজেট প্লান করে ফেলুন। অযথা বাড়তি খরচ না করে সংযমী হোন।

পরিকল্পনা বা প্ল্যানিং করে সবকিছু করার চেষ্টা করলে তা খুব ভালোভাবেই বাস্তবায়ন করা সম্ভব। ঈদ মানেই আনন্দ আর খুশি। আপনার ঈদ খুব ভালো কাটুক পরিবার বন্ধু ও প্রিয়জনের সাথে।

No Comments Yet

Comments are closed